চীনা স্বায়ত্তশাসিত ট্রাক সংস্থা টুসিম্পল ভিডিও গেম এবং অ্যানিমেশনে মনোনিবেশ করে ক্রিয়েটএআই-তে পুনরায় ব্র্যান্ড করেছে, সংস্থাটি বৃহস্পতিবার ঘোষণা করেছে। খবরটি আসে যখন জিএম এই মাসে তার ক্রুজ রোবোট্যাক্সি ব্যবসা বন্ধ করে দিয়েছে, এবং স্ব-ড্রাইভিং স্টার্টআপ গুলির একসময়ের গরম সেক্টর স্ট্রাগলারদের নির্মূল করতে শুরু করেছে। TuSimple, যা U.S. এবং চীন বাজারে ছড়িয়ে পড়েছিল, তার নিজস্ব চ্যালেঞ্জ ছিলঃ গাড়ির নিরাপত্তা নিয়ে উদ্বেগ, একটি সিকিউরিটিজ জালিয়াতির মামলার ১৮৯ মিলিয়ন ডলার নিষ্পত্তি এবং ফেব্রুয়ারিতে নাসডাক থেকে ডিলিস্টিং।
এখন, সিইও চেং লু সরে দাঁড়ানোর পরে এই ভূমিকায় সংস্থায় পুনরায় যোগদানের ঠিক দুই বছরেরও বেশি সময় পরে, তিনি আশা করেন যে ২০২৬ সালেও ব্যবসাটি ভেঙে যেতে পারে। এটি জিন ইয়ং-এর হিট মার্শাল আর্ট উপন্যাসের উপর ভিত্তি করে একটি ভিডিও গেমের জন্য ধন্যবাদ যা সেই বছর একটি প্রাথমিক সংস্করণ প্রকাশ করতে চলেছে, চেং বলেছিলেন। তিনি ২০২৭ সালে সম্পূর্ণ সংস্করণটি চালু হওয়ার সময় “কয়েকশ মিলিয়ন” আয় আশা করেন।
ডিলিস্টিংয়ের আগে, টুসিম্পল বলেছিলেন যে ২০২৩ সালের প্রথম তিন ত্রৈমাসিকে এটি ৫০০,০০০ ডলার হারিয়েছে এবং সেই সময় গবেষণা ও উন্নয়নে ১৬৪.৪ মিলিয়ন ডলার ব্যয় করেছে। সংস্থাটি দাবি করে যে স্বায়ত্তশাসিত ড্রাইভিং সফ্টওয়্যার বিকাশে তার কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষমতা এটিকে একটি ভিত্তি দেয় যা থেকে জেনারেটিভ এআই বিকাশ করা যায়। এটি ওপেনএআই-এর চ্যাটজিপিটি-র পরবর্তী স্তরের প্রযুক্তি, যা ব্যবহারকারীর অনুরোধে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করে।
ক্রিয়েটএআই রিব্র্যান্ডের পাশাপাশি, সংস্থাটি রুই নামে তার প্রথম প্রধান এআই মডেল চালু করে, যা ভিজ্যুয়াল কাজের জন্য একটি ওপেন সোর্স মডেল, যা হাগিং ফেস প্ল্যাটফর্মের মাধ্যমে উপলব্ধ। চেং বলেন, “এটা স্পষ্ট যে আমাদের শেয়ারহোল্ডাররা এই রূপান্তরের মূল্য দেখতে পাচ্ছেন এবং এই দিকে এগিয়ে যেতে চান। “আমাদের পরিচালন দল এবং পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের কাছ থেকে অপ্রতিরোধ্য সমর্থন পেয়েছে।” সংস্থাটি জানিয়েছে যে শুক্রবার তাদের বার্ষিক শেয়ারহোল্ডারদের সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তিনি বলেন, সংস্থাটি আগামী বছর কর্মীদের সংখ্যা ৩০০ থেকে বাড়িয়ে প্রায় ৫০০ করার পরিকল্পনা করেছে।
উৎপাদন খরচ ৭০% কমানো
তুসিম্পল নামে থাকাকালীন, সংস্থাটি আগস্টে সাংহাই থ্রি বডি অ্যানিমেশনের সাথে বিজ্ঞান কল্পকাহিনী উপন্যাস সিরিজ “দ্য থ্রি-বডি প্রবলেম”-এর উপর ভিত্তি করে প্রথম অ্যানিমেটেড ফিচার ফিল্ম এবং ভিডিও গেম তৈরির জন্য একটি অংশীদারিত্বের ঘোষণা করেছিল।
সংস্থাটি সেই সময় বলেছিল যে এটি ভিডিও গেম এবং অ্যানিমেশনের জন্য জেনারেটিভ এআই অ্যাপ্লিকেশন বিকাশের জন্য একটি নতুন ব্যবসায়িক বিভাগ চালু করছে। আগামী পাঁচ থেকে ছয় বছরের মধ্যে শীর্ষ স্তরের, তথাকথিত ট্রিপল এ গেম উৎপাদনের ব্যয় ৭০% হ্রাস করার আশা করছে, চেং বলেছেন। সংস্থাটি গেমিং জায়ান্ট টেনসেন্টের সাথে আলোচনা করছে কিনা তা জানাতে অস্বীকার করেন তিনি।
U.S. বিধিনিষেধের প্রভাব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, চেং দাবি করেছিলেন যে কোনও সমস্যা নেই এবং সংস্থাটি চীন এবং অ-চীন ক্লাউড কম্পিউটিং সরবরাহকারীদের মিশ্রণ ব্যবহার করেছে। বাইডেন প্রশাসনের অধীনে U.S. জেনারেটিভ এআই-তে ব্যবহৃত উন্নত সেমিকন্ডাক্টরগুলিতে চীনা ব্যবসায়ের অ্যাক্সেসের সীমাবদ্ধতা বাড়িয়েছে।
সূত্রঃ সিএনবিসি
ক্যাটাগরিঃ অর্থনীতি
ট্যাগঃ
মন্তব্য করুন