যুক্তরাজ্যের লাইভ মিউজিক সেক্টর এবং সংশ্লিষ্ট ব্যবসাগুলিতে ব্যয় করা এলটন জন থেকে বেয়ন্সের ব্যক্তিগতভাবে শোতে অংশ নেওয়ার জন্য পেন্ট-আপ চাহিদার উপর নগদ অর্থ প্রদানের বিশাল কাজের তরঙ্গ হিসাবে ৬.১ বিলিয়ন রেকর্ড করেছে।
ব্রিটেনের লাইভ মিউজিক ইন্ডাস্ট্রির প্রতিনিধিত্বকারী ফেডারেশন লাইভ প্রকাশ করেছে যে যুক্তরাজ্যের অর্থনীতিতে এই সেক্টরের অবদান গত বছর প্রথমবারের মতো ৬ বিলিয়ন পাউন্ড শীর্ষে ছিল, কারণ ভক্তরা কোভিড মহামারীতে লাইভ অভিজ্ঞতা অস্বীকার করে টিকিট স্ন্যাপ করতে ছুটে এসেছিল।
চিত্রটি, যা ৫৫,০০০ এরও বেশি গিগ, কনসার্ট, উৎসব এবং ইভেন্টগুলির অর্থনৈতিক প্রভাব যোগ করে, ২০২২ সালে ১৭% এবং প্রাক-মহামারী ৩৫% পর্যন্ত।
৬.১ বিলিয়ন কেবল সরাসরি টিকিট বিক্রয় থেকে নয়, কোনও ইভেন্টে এবং কাছাকাছি ব্যবসায়গুলিতে ব্যয় করা থেকে উদ্ভূত হয় যা এটি অনুষ্ঠিত হওয়ার তারিখের আশেপাশের সময়কালে উপকৃত হয়েছিল।
গত বছর এই খাতের বৃদ্ধি মূলত কনসার্টের রাজস্ব দ্বারা চালিত হয়েছিল, যা বছরে ১৯% বৃদ্ধি পেয়েছিল, বেয়েন্স এবং কোল্ডপ্লেয়ের মতো বড় ট্যুর দ্বারা চালিত, যা মোট ৬.১ বিলিয়ন অর্থনৈতিক প্রভাবের প্রায় তিন-চতুর্থাংশের জন্য দায়ী।
লন্ডনের ও২ সহ স্থানগুলির মালিক এইজি ইউরোপের ভেন্যু প্রোগ্রামিংয়ের সহ-সভাপতি এমা বোউনস বলেছেন যে টিকিট বিক্রয় এবং শোয়ের সংখ্যার জন্য ২০২৩ এর সবচেয়ে বড় ছিল।
তিনি আরও উল্লেখ করেন যে ২০০৭ সালে ও২-এর উদ্বোধনের পর থেকে বেশিরভাগ শিল্পী পাঁচটি বা তার বেশি শো করার সিদ্ধান্ত নেন, কারণ ম্যাডোনা, এলটন জন এবং দ্য কিলার্স সহ অভিনয়গুলি জনসাধারণের চাহিদা বাড়িয়ে তোলে।
তিনি বলেন, ‘এটা আমাদের সবচেয়ে ব্যস্ত বছর ছিল। “সাধারণভাবে ভাগ করে নেওয়ার অভিজ্ঞতার ক্ষুধা রয়েছে, লোকেরা তাদের প্রিয় কাজগুলি দেখতে গিগে যেতে পারেনি, তারা তা মিস করেছে, এবং এখন তারা তাদের দলে বেরিয়ে আসছে।”
লাইভ-এর প্রধান নির্বাহী জন কলিন্স বলেন, এই গ্রীষ্মে যুক্তরাজ্যে আসা টেলর সুইফটের ইরাস সফরকে ঘিরে গুঞ্জন এবং আগামী বছর গিগের জন্য মরূদ্যানের পুনর্মিলনের ঘোষণা “লাইভ ইভেন্টগুলি যুক্তরাজ্য জুড়ে স্থানীয় অর্থনীতিতে যে অর্থনৈতিক সুবিধা প্রদান করতে পারে তার একটি অনুস্মারক হিসাবে কাজ করে।”
তিনি ন্যাশনাল অ্যারেনাস অ্যাসোসিয়েশনের পরিসংখ্যান উদ্ধৃত করে দেখিয়েছেন যে প্রতি ১০,০০০ লোক যারা একটি লাইভ মিউজিক শোতে অংশ নেয়, তাদের জন্য ১ মিলিয়ন পাউন্ড রেস্তোরাঁ এবং বার, পরিবহন সরবরাহকারী, খুচরা বিক্রেতা, স্বাধীন দোকান এবং হোটেলের মতো ভেন্যুটির আশেপাশের ব্যবসায় ব্যয় করা হয়।
কলিন্স বলেন, “এই স্থানীয় সুবিধাগুলি যুক্তরাজ্যের অর্থনীতিতে উল্লেখযোগ্য উৎসাহ প্রদানের জন্য ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।”
লাইভের পরিসংখ্যানগুলি দেখায় যে লন্ডন লাইভ মিউজিকের দৃশ্যে আধিপত্য বিস্তার করেছে, মোট ৬.১ বিলিয়ন অর্থনৈতিক প্রভাবের আয়ের প্রায় ৩১%। রাজধানী ম্যানচেস্টারের পরে ৭.৪% এবং গ্লাসগো ৫.৫%, বার্মিংহাম, এডিনবার্গ, কার্ডিফ, বেলফাস্ট, লিডস, শেফিল্ড এবং লিভারপুল শীর্ষ দশের বাকি অংশ নিয়ে রয়েছে।
প্রতিবেদনে আরও অনুমান করা হয়েছে যে লাইভ মিউজিক ইন্ডাস্ট্রি গত বছর প্রায় ২৩০,০০০ লোকের কর্মসংস্থানকে সমর্থন করেছিল, যা ২০১৯ সাল থেকে ৯.৪% বৃদ্ধি পেয়েছে।
যাইহোক, রেকর্ড বছর সত্ত্বেও, লাইভের প্রতিবেদন সতর্ক করে যে শিল্পের সমস্ত অংশ সমৃদ্ধ হচ্ছে না। এটি গত বছর ১২৫টি তৃণমূল সঙ্গীতের স্থান বন্ধ করে দেওয়ার এবং ৩৬টি উৎসব বাতিল করার রেকর্ড করেছে।
বাণিজ্য সংস্থাটি মে মাসে প্রকাশিত তৃণমূল সংগীত খাতের সংস্কৃতি নির্বাচন কমিটির প্রতিবেদনের সুপারিশকে সমর্থন করার জন্য সরকারের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছে, যেখানে টিকিটের উপর ২০% ভ্যাট সাময়িকভাবে কমানোর আহ্বান জানানো হয়েছে “যা অন্যান্য ইউরোপীয় বাজারের তুলনায় ক্ষতিকারক এবং প্রতিযোগিতাহীন”।
কলিন্স বলেন, ২০২৩ “লাইভ মিউজিক ইকোসিস্টেমের অনেক অংশের জন্য উল্লেখযোগ্য প্রবৃদ্ধি প্রদান করেছে”, তিনি আরও বলেনঃ “আমাদের সঙ্গীতের কিছু বড় নাম ছিল যা ইউকে জুড়ে ট্যুর এবং উৎসবগুলি বিক্রি করে। কিন্তু আমরা আমাদের শিল্প জুড়ে চাপ তৈরি হতে দেখেছি, যার ফলে তৃণমূল সংগীতের স্থান এবং উৎসবগুলি ক্রমবর্ধমান ব্যয়ের মুখে বন্ধ করা ছাড়া আর কোনও উপায় ছিল না। ”
Source : The Gerdian
ক্যাটাগরিঃ অর্থনীতি
ট্যাগঃ
মন্তব্য করুন